ভালোবাসা? নাকি আবেগ?


ভালোবাসা? নাকি আবেগ?

.

আমি ইরা(১৫) ক্লাস এইট(৮) এ পড়ি,আমার একটা চাচাতো ভাই আছে রিহান(২৩)। আমি তাকে ভাইয়া বলেই ডাকতাম। যদিও আমার থেকে অনেক বড়,তারপরেও এতটা দুরত্ব ছিলনা।সময় হলে দুজনে দুস্টামি করেই কাটাতাম, উনি দুস্টামি করে আমাকে অনেক সময় বলতেন,চল আমরা পার্ক থেকে গুরে আসি,আমি বলতাম,পার্কে কেনো? ওখানেতো প্রেম করতে যায়,সে বলতো সমস্যা নাই, আমরাও প্রেম করবো, আমি লজ্জায় এক দোড় দিতাম,আড়ালে গিয়ে হাসতাম,এভাবেই আমাদের সময় ভালোই কাটে,মাঝে মাঝে আমাকে জড়িয়ে ধরে বলতো, একটা আদর দিবি আমাকে। আমি বলতাম আচ্চা দিচ্ছি,এটা বলে একটা দোড় দিতাম,আমার জন্য চকলেট, আইসক্রিম আরো অনেক কিছু নিয়ে এসে বলতো, একটা হাসি দিলে এগুলা দিবো, আমিও কেনো জানি মনের অজান্তেই তাকে আপন করে নিতে লাগলাম,শুরু হলো আমার তাকে নিয়ে জল্পনা-কল্পনা। তাকে আমার রাজ্যের রাজা ভাবতে শুরু করলাম।এভাবে এক বছর পার হয়ে গেল,আমি একদিন তাকে বল্লাম,তোমার সাথে আমার কিছু জরুরী কথা আছে,সে বলছে ঠিক আছে, এটা আর নতুন কি,সেই পুরোনো কথা,আইসক্রিম তাইতো? আমি বল্লাম, আরে না,এটা অন্য কথা,
রিহানঃ- আচ্ছা পাগলি বলতো।
আমিঃ-আমি তোমাকে ভালোবাসি,
এটা অনেক কস্টে আমার মুখ থেকে বের হইছে,যদিও আমি চাইতাম সে আগে বলবে।তারপরেও আর না পেরে বলে পেল্লাম।
রিহানঃ-ধুর পাগলী,এটা বলতে এতো সময়,দিমু একটা, আমিতো তোকেই ভালোবাসি পাগলী।এটা মুখে বলতে হবে।
,
এটা শুনে আমি নিজেকে সামলাতে পারলাম না,তাকে জড়িয়ে ধরেই কান্না শুরু করলাম,আর মনে করলাম,আমার মত এতো সুখী কেউ নাই।তারপর সে আমার কপালে একটা চুমু দিয়ে আবারো বললো,লাভ ইউ পাগলি।
এটা বলে চলে গেল।
আমিও তাকে নিয়ে আরো বেশি সপ্ন দেখা শুরু করি,তার সাথে থাকার জন্য একেক সময় একেকরকম বাহানা করতাম। আম্মুকে বললাম আমাকে স্যার বলছে কম্পিউটার শিখতে,আম্মু এক কথায় রাজি,কিন্তু স্যার কে সেটা নিয়ে আম্মু ভাবছে, আমি সেই সুযোগ কাজে লাগিয়ে বললাম,আমাকে একটা কম্পিউটার কিনে দাও,আমি রিহান ভাইয়ার কাছে শিখবো, আমি কল্পনা করতে পারি নাই আম্মু এক কথায় রাজি,এভাবে আমাদের ভালোই যাচ্ছে।একদিন আমাকে বলে,পাগলি তোর ভাবি দেখবি,
আমিঃ- ভাবী মানে,কিসের ভাবি?
রিহানঃ-আমি বিয়ে করলে আমার বউ তোর কি হবে পাগলি?
আমিঃ-আমি কিছুই বুঝলাম না,তুমি এগুলা কি বলতেছো? তুমি ঠিক আছো?
রিহানঃ-আমি ঠিক আছি,তোর কি হইছে বল।এই দেখ তোর ভাবি।
.
এটা বলে আমাকে ছবি দেখানোর পর আমি যেনো আর আমি নেই,আমি দ্রুত তার কাছ থেকে চলে আসলাম,একটু পরে আমার কাছে এসে বলে,আচ্চা তোর কি হইছে? মেয়েটা পছন্দ হয় নি,আমি আর নিজেকে সামাল দিতে না পেরে বলে পেল্লাম, তুই আমাকে ভালোবাসি বলে এখন অন্য মেয়ের ছবি দেখাচ্ছিস? খুন করে পেলবো কিন্তু,সে কিছুক্ষন চুপ করে থেকে বলে,পাগলী আমিতো তোরে এখনো ভালোবাসি, আদর করি,আমি বিয়ে করলে কি ভালোবাসা কমে যাবে? তুইতো আমার বোনের মত পাগলি।আমার ছোট বোন।
এটা শুনে আমি যেনো বোবা হয়ে গেছি,কিছু না ভাবতে পেরে আমিও বলছি,মেয়েটা ঠিক আছে,তোমার সাথে মানাবে।এটা বলে আমি চলে আসলাম। আর সারা রাত কাঁদতে কাঁদতে কখন যে সকাল হয়ে গেলো, আমি বুঝতেই পারি নাই।তার পর থেকে দুঃখ আমার জীবন সজ্ঞী হয়ে গেলো। সে যখন আমার সামনে মেয়েটার সাথে দেখা করতো,আমি সুধু কাঁদতাম, আর নিজেকে বলতাম ভালোবাসা বুঝি এমনি হয়,শুরু না হতেই শেষ?আমি তার কিছু বছরের ছোট ছিলাম,তাই বলে কি ভালোবাসা মিথ্যা ছিল?
এটাকি ভালোবাসা ছিল? নাকি আবেগ?
যদি ভালোবাসা হয়,তাহলে আমি কেনো সেই ভালোবাসা পেলাম না? আর যদি আবেগ হয়,তাহলে আমাকে এতোটা কাঁদতে হইছে কেন? 

No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.